নিউজ টপ লাইন

ইনফো-সরকার (৩য় র্পযায়) প্রকল্পে অনয়িম হুমকরি মুখে দশেব্যাপী ব্রন্ডব্যান্ড সম্প্রসারণ র্কাযক্রম

যথাযথ নজরদারি ও পরকিল্পনার অভাবে হুমকরি মুখে পড়তে যাচ্ছে দশেব্যাপী ব্রডব্যান্ড সম্প্রসারণ র্কাযক্রম। নয়িম বহর্ভিূতভাবে গ্রাহক র্পযায়ে ইন্টারনটে সবো দয়োর র্কাযাদশে আইএসপরি (ইন্টারনটে র্সাভসি প্রোভাইডার) পরর্বিতে এনটটিএিনকে (ন্যাশনওয়াইড টলেকিমউিনকিশেন ট্রান্সমশিন নটেওর্য়াক) দয়োর প্রস্তাবইে মারাত্মক ঝুঁকতিে পড়তে যাচ্ছে এ খাত। এ প্রস্তাব অনুমোদতি হলে একদকিে যমেন দশেব্যাপী ইন্টারনটে সবো বঘ্নিতি হব,ে অন্যদকিে লঙ্ঘণ করা হবে সরকাররে তরৈি করা নীতমিালা। পাশাপাশি শুধু দুটি এনটএিন লাইসন্সেধারী প্রতষ্ঠিান লাভবান হলওে ব্যবসা গুটয়িে ফলেতে হবে লাখ লাখ মানুষরে র্কমসংস্থানরে ক্ষত্রে আইএসপি ব্যবসা।
২৩ আগস্ট (বুধবার) দুপুরে রাজধানীর হোটলে লা ভঞ্চিতিে এক সংবাদ সম্মলেনে এমন আশঙ্কার কথা জানায় ইন্টারনটে র্সাভসি প্রোভাইডারদরে সংগঠন-আইএসপএিব।ি সংগঠনরে সভাপতি আমনিুল হাকমিরে সভাপতত্বিে এতে র্কমর্কতারা উপস্থতি ছলিনে।
লখিতি বক্তব্যে সভাপতি আমনিুল হাকমি বলনে, “ইনফো-সরকার (৩য় র্পযায়) প্রকল্পরে আওতায় দশেরে ২৬০০ ইউনয়িনে ইন্টারনটে সবো পৗেঁছে দয়োর সদ্ধিান্ত নয়িছেে সরকার। সরকাররে এ ভালো উদ্যোগটকিে প্রশ্নবদ্ধি করতে যাচ্ছে বসিসিি (বাংলাদশে কম্পউিটার কাউন্সলি), বসেরকারী এনটটিএিন প্রতষ্ঠিানগুলো। একনকেরে সদ্ধিান্তকে অমান্য করে ৮টি র্পযায়রে দরপত্রকে দুটি ভাগে দয়িে দয়িছেে বসিসি।ি আর যোগাসাজশরে মাধ্যমে সামটি কমউিনকিশেন ও ফাইবার অ্যাট হোম নামে দুটি এনটটিএিন প্রতষ্ঠিান এ দরপত্র হাতয়িে নয়িছে।ে এছাড়াও এনটটিএিন প্রতষ্ঠিানগুলো গ্রাহক র্পযায়ে ইন্টারনটে সবো দয়োর এখতয়িার না থাকলওে এ দরপত্ররে মাধ্যমে তারা বধিি বহর্ভিূত এ সুযোগটি পয়েে যাচ্ছ।ে প্রকল্প জুড়ে থাকছে অনকে অনয়িম।”
সংবাদ সম্মলেনে বলা হয়, প্রকল্পটরি দরপত্র আহ্বান, দরপ্রস্তাব মূল্যায়ন, র্কাযাদশে অনুমোদনরে সুপারশি এবং র্কাযাদশে প্রাপ্ত প্রতষ্ঠিানরে কাজরে আওতা নর্ধিারনে ৪ টি সুনর্দিষ্টি অনয়িম সংঘটতি হয়ছে।ে  সগেুলো হচ্ছ-ে (১) একনকে থকেে  এ প্রকল্পকে ৮টি র্পযায়ে দরপত্র আহ্বানরে জন্য অনুমোদন দয়ো হয়ছে।ে কন্তিু একনকেে সদ্ধিান্ত লঙ্ঘণ করে দুটি র্পযায়ে দরপত্র আহ্বান করা হয়ছে।ে আর এ দুটি র্পযায়ওে কবেল দুটি প্রতষ্ঠিানই দরপত্র জমা দয়ে। এরমধ্যে সামটি কমউিনকিশেনস ১৩০৭টি ও ফাইবার অ্যাট হোম ১২৯৩টি ইউনয়িনে প্রকল্প বাস্তবায়নরে সুপারশিপ্রাপ্ত হয়। একনকেরে র্পূব-অনুমোদন ব্যততি, দুটি প্রতষ্ঠিানরে বানজ্যিকি র্স্বাথ রর্ক্ষাথে ৮টরি স্থলে ২টি প্যাকজেে দরপত্র আহ্বান বসিসিরি এখতয়িার বহর্ভিূত এবং সরকাররে র্কাযপ্রনাল-িবধিমিালার স্পষ্ট লঙ্ঘণ।
(২) দুটি দরপত্ররে র্কাযাদশেই দুটি প্রতষ্ঠিান ভাগাভাগি করে নয়িছে।ে ১৩০৭টি ইউনয়িনরে দরপত্রে ১৮৯,৯৪,২০,২৭১ টাকা দর প্রস্তাব করে র্সবনম্নি দরদাতা একটি এনটটিএিন এবং ১২৯৩টি ইউনয়িনরে অপর দরপত্রে  র্সবনম্নি ১৮৮,৫২,৩৫,৪৮৫ টাকা দর প্রস্তাব দয়িে অপর এনটটিএিন পারস্পরকি যোগসাজশরে মাধ্যমে মূল্য প্রস্তাব করছে।ে দুটি এনটটিএিন প্রতষ্ঠিান সমঝোতার ভত্তিতিে নজিদেরে মধ্যে কাজ ভাগ করে নয়োয় এক্ষত্রেে উন্মুক্ত প্রতযিোগতিার কোন সুযোগ ছলিো না, যা গনখাতে ক্রয়-আইন ক্রয়-বধিমিালার সাথে সাংর্ঘষকি।
(৩) বটিআিরসরি সূত্রমতে এনটটিএি লাইসন্সে প্রাপ্ত প্রতষ্ঠিানগুলো শুধুমাত্র ন্যাশনাল টলেকিমউিনকিশেন নটেওর্য়াক স্থাপন, রক্ষনাবক্ষেণ এবং এএনএসরে (অ্যাকসসে নটেওর্য়াক র্সাভসি) কাছে ভাড়া দয়োর এখতয়িারপ্রাপ্ত। আর গ্রাহক র্পযায়ে ইন্টারনটে সবো দয়োর দায়ত্বি কবেল এএনএস প্রতষ্ঠিানগুলোর। তবে এ র্কাযাদশেরে কারণে এনটটিএিন প্রতষ্ঠিান দুটি তাদরে লাইসন্সেরে র্শত ভঙ্গ করে ২ লাখ সরকার/ি বসেরকারি প্রতষ্ঠিান ও অন্যান্য গ্রাহক র্পযায়ে ইন্টারনটে র্সাভসি দয়োর পরকিল্পনা শুরু করছে।ে এক্ষত্রেওে তারা তাদরে লাইসন্সেরে র্শত ভঙ্গ করছ।ে
(৪) এ দরপত্ররে আওতায় ২০ বছররে জন্য র্কাযাদশে দয়োর সুপারশি করা হয়ছে।ে অথচ  এনটটিএিন লাইসন্সেরে র্শত অনুযায়ী লাইসন্সে প্রাপ্ত প্রতষ্ঠিান তাদরে লাইসন্সেরে ময়োদরে বাইরে কোনো চুক্তি করতে পারবে না। কন্তিু ২০ বছররে ময়োদ না থাকা সত্বওে এনটটিএিন প্রতষ্ঠিানদুটি এ কাজরে জন্য সুপারশিপ্রাপ্ত হয়ছে।ে এদরে মধ্যে একটরি লাইসন্সেরে ময়োদ প্রায় সাড়ে ছয় বছর এবং অন্যটরি ময়োর প্রায় সাতে সাতবছর। সুতরাং বসিসিি লাইসন্সেরে র্শত না মনেে প্রতষ্ঠিান দুটকিে কীভাবে ২০ বছররে র্কাযাদশে দয়োর সুপারশি করছেে তা আমাদরে বোধগম্য নয়।
সংবাদ সম্মলেন থকেে এ বষিয়টি সুষ্ঠু তদন্ত করে অনয়িম ঠকোনাের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষপে কামনা করে আইএসপএিব।ি

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top