নিউজ টপ লাইন

ইসরাইলের কারাগারে অনশনে দেড় হাজার ফিলিস্তিনি

মৌলিক অধিকারের দাবিতে ও ইসরাইলি কারাগারগুলোতে মানবিক সংকটের প্রতিবাদে সোমবার থেকে গণ-অনশন শুরু করেছে দেশটির কারাগারে থাকা দেড় হাজার ফিলিস্তিনি রাজনৈতিক বন্দি।

আল-জাজিরা জানায়, প্রতি বছর ১৭ এপ্রিল ‘কারাবন্দি দিবস’ পালন করে ফিলিস্তিনিরা। চলতি বছর দিবসটির সঙ্গে মিলিয়ে গণ-অনশনে নেমেছেন তারা।
ফাতাহ নেতা মারওয়ান বারঘুতির নেতৃত্বে শুরু হওয়া এ অনশনে ইসরাইলের ছয়টি কারাগারে অংশ নিচ্ছেন সব রাজনৈতিক পক্ষের বন্দিরা।
হেবরনভিত্তিক ‘প্যালেস্টেনিয়ান সেন্টার ফর স্টাডিজ’র মুখপাত্র আমিনা আল-তাওয়েল বলেন, ‘তাদের কিছু প্রধান দাবি-দাওয়া আছে এবং তা অর্জিত না হওয়া পর্যন্ত অনশন ভাঙবেন না। অধিকার অর্জনে বন্দিদের একমাত্র উপায় হচ্ছে অনশন।’
তিনি আরও বলেন, ‘যদিও এটা একটা বিপজ্জনক ও গুরুতর সিদ্ধান্ত। তবু তারা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। কারণ কারাগারের ভেতরের অবস্থা একেবারে নিচে নেমে গেছে।’
জেরুজালেমভিত্তিক কারাবন্দিদের অধিকারবিষয়ক সংগঠন ‘আদামির’ জানিয়েছে, বর্তমানে ইসরাইলের কারাগারগুলোতে সাড়ে ৬ হাজার ফিলিস্তিনি বন্দি আছে। এদের মধ্যে ৫০০ জন প্রশাসনিক বন্দি।
বন্দিদের দাবির মধ্যে রয়েছে, পরিবারের সদস্যদের সঙ্গে টেলিফোনে কথা বলার সুযোগ দেয়া, মাসে দু’বার পরিবারের সদস্যদের দেখা করার সুযোগ পুনর্বহাল করা, পরিবারের দ্বিতীয় পর্যায়ের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ দেয়া, সাক্ষাতের সময় বাড়ানো এবং পরিবারের সদস্যদের সঙ্গে ছবি তুলতে দেয়া।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top